১৮ টি এনজিও কে দেশ ছাড়তে বললেন পাকিস্তান সরকার ইমরান

ইসলামাবাদঃ ১৮ টি আন্তর্জাতিক ত্রাণ সংস্থাকে কার্যক্রম বন্ধ করে দেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে পাকিস্তান। তবে এনজিওগুলোর কাছে পাঠানো নোটিশে এর কোনও কারণ জানানো হয়নি।

বেশ কয়েকটি এনজিও জানিয়েছে, তারা পাকিস্তানের স্বরাষ্ট্র দফতরের কাছ থেকে দেশ ছাড়ার নোটিশ পেয়েছে। তবে এই সিদ্ধান্তের কারণ দফতর জানানো হয়নি।

বিদেশি এনজিওগুলোর ওপর খড়গহস্ত পাকিস্তান এবারও ফের একই পদক্ষেপ নিয়েছে। এ সংস্থাগুলোর বেশিরভাগই মানবাধিকার সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করে। একশন এইড কাজ করে শিক্ষা,

দারিদ্য দূরীকরণ এবং মানবাধিকার নিয়ে। পাকিস্তান এর আগে একটি সংস্থার বিরুদ্ধে রাষ্ট্র-বিরোধী কর্মসূচি চালানোর অভিযোগ করে এনজিওগুলোর কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছিল।

একশন এইড পাকিস্তানের পদক্ষেপকে নাগরিক সমাজ এবং মানবাধিকার সংগঠনগুলোর ওপর আঘাত আখ্যা দিয়েছে। গত বছর পাকিস্তান ২৭ টি বিদেশি এনজিও’র কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়ার পর একশন এইডসহ ১৭ টি বিদেশি ত্রাণ সংস্থা এই নির্দেশের বিরুদ্ধে আবেদন করে।

তখনও সরকার এর কারণ জানায়নি। পাকিস্তানে একশন এইডের অন্যতম কর্তা খালিক বলেন, স্বরাষ্ট্র দফতরের আধিকারিকরা জানিয়েছে ১৮ টি সংগঠনই সরকারের কাছে আবেদন করেছে এবং সেগুলোর সবই প্রত্যাখ্যান করা হয়েছে।

Facebook Comments