ইসলামের প্রধান শত্রু ইসরাইল এদেরকে ঘৃণা ভরে প্রত্যক্ষান করুন-এরদোগান

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘সন্ত্রাসী ও দখলদার’ বলে অভিহিত করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান বলেছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হামলায় আবারও প্রমাণ হলো ইসলামের প্রধান শত্রু হলো ইসরাইল। তাদের সঙ্গে যারা যোগসাজশ করবে তারাও ইসরাইলিদের অপরাধের অংশীদার হবে।

গত শুক্রবার ভূমি দিবস উপলক্ষে গাজা সীমান্তের কাছে ফিলিস্তিনিদের অবস্থান কর্মসূচির ওপর সেনাদের বর্বর হামলার পর এরদোগান এই মন্তব্য করলেন। শুক্রবারের হামলায় অন্তত ১৭ ফিলিস্তিনি শহীদ ও ১,৫০০ আহত হয়েছেন।

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আদানা শহরে দেয়া বক্তব্যে এরদোগান রবিবার এসব কথা বলেন। তার এ বক্তব্য টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

এরদোগান বলেন, হে নেতানিয়াহু! আপনি দখলদার। ফিলিস্তিনি ভূমিতে আপনি দখলদার হিসেবেই আছেন। একইসঙ্গে আপনি একজন সন্ত্রাসী।

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী করার চেষ্টা ব্যর্থ হয়েছে বলেও জানান এরদোগান। তিনি বলেন, বিশ্বকে এটা জানানোর দরকার নেই যে ইসরাইলি সেনারা কতটা বর্বর।

কারণ গাজার ঘটনায় আমরা দেখতে পাচ্ছি এই সন্ত্রাসী রাষ্ট্রটি কী করছে। তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির এক কংগ্রেসে বক্তব্য দেয়ার সময় রোববার তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর করার জন্য দেশটি যে চেষ্টা চালিয়েছিল তাতে তারা ব্যর্থ হয়েছে। তুরস্ক এ বিষয়ে সক্রিয় ভুমিকা রেখেছে। ফলে জাতিসংঘে ভোটাভুটিতে ইসরাইল মাত্র ৯টি ভোট পায়। আর তাদের বিরুদ্ধে ভোট পড়ে ১২৮টি।

তিনি বলেন, নিপীড়িত ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েল যা করছে তা ইতিহাসের অংশ হবে এবং আমরা তা কখনো ভুলব না। আমরা কোনো দখলদারিত্বের জন্য দোষী নই।

শুক্রবার ফিলিস্তিনিরা ৪২তম ভূমি দিবস পালন করেন। ১৯৭৬ সালে ইসরায়েল দখলদারিত্বের বিরুদ্ধে বিক্ষোভ করতে গিয়ে ছয় ফিলিস্তিনি শহীদ হন। মর্মান্তিক এ ঘটনার স্মরণে ফিলিস্তিনিরা দিনটিকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছেন

Facebook Comments