সময়ের সঠিক ব্যবহার তোমাকে সফলতা এনে দিতে পারে- মুহাম্মাদ যাইনুল আবিদীন ফারহাত

প্রতিটি মানুষের জীবনের তারুণ্যের সময়টা ব্যক্তি জীবনের মোড় ঘুরিয়ে দেয়। এ সময়ের প্রবল ইচ্ছাশক্তি যেমন কাউকে ভাল মানুষেও পরিণত করতে পারে আবার ঠিক তার উল্টোটাও করতে পারে মানে তেমনি খারাপ মানুষেও পরিণত করতে পারে। তারুণ্যের প্রবল আগ্রহ মানতে চায়না কোন বাধা, শুনতে চায়না কোন আপত্তি দেখতে চায়না কোন ব্যর্থতা। তারুণ্য মানব মনের ভিতরে লুকায়িত স্বত্বাকে জাগ্রত করে। উপ্ত প্রতিভাকে বিকশিত করে। সামনে এগিয়ে যেতে বলবে উল্কার গতিতে। গতিপথ রোধ করতে পারে এমন কিছু সামনে পড়লে ভেঙ্গে চুরমার করে দিতে মন চায়বে।

এ সময়টা তোমার জন্য যেমনি সম্ভাবনার ঠিক তেমনি আবার হতে পারে সমস্যারও। এ সময়ের সঠিক ব্যবহার যেমন তোমাকে সাফল্যের উচ্চ চুড়ায় নিয়ে যেতে পারবে আবার এর অনাকাঙ্ক্ষিত ব্যবহার তেমনি একেবারে মাটিতে নামিয়ে দিতে পারে। এ সময়ের সঠিক দিক নির্দেশনায় ফিরে পেতে পার সঠিক পথের সন্ধান, আলোকিত জীবন আবার সঠিক দিক নির্দেশনার অভাবে হারিয়ে যেতে ধ্বংসের শেষ সীমানায়। হারাতে পার জীবন নামের আলোকিত সুন্দর প্রদীপটিও। সুতরাং এ সময়ে তোমাকে বন্ধু নির্বাচনে অত্যন্ত সচেতন হওয়া চাই। ফারসী কবি শেখ সাদী বলেছেন – সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ । তাই তোমার জীবন চলার পথে তাদেরকে বন্ধু হিসেবে বেচে নিতে হবে যারা তোমাকে সৎ পথে চলার উপদেশ দিবে আর খারাপ পথ থেকে দূরে রাখবে।

তরুণ তোমার দিকে তাকিয়ে আছে আগামীর বাংলাদেশ। তোমার মধ্যে অনেক সম্ভাবনা। তুমিই এ দেশকে মুক্ত করবে অত্যাচার,অনাচার,হিংসা আর বিদ্বেষ থেকে। তুমিই তৈরী করবে একটি বাসযোগ্য বাংলাদেশ,বাসযোগ্য পৃথিবী। তোমার ভিতরের মানবতাবোধ দিয়ে জাগ্রত করবে এ জাতির ঘুমন্ত বিবেক, সতেজ করবে জাতির কুলুষিত হয়ে যাওয়া হৃদয়কে। পরিচ্ছন্ন করবে দুষিত আত্মাকে। দূর করতে হবে সকল কুসংস্কারকে।

এ কাজ গুলো করতে হলে তোমাকে কতগুলো মৌলিক গুণ অর্জন করতে হবে তার মধ্যে অন্যতম হল তোমাকে উন্নত নৈতিক চরিত্রের অধিকারী হতে হবে। হতে হবে একজন মুত্তাকী সকল প্রকার কুসংস্কার মুক্ত। কবি বলেছেন- পৃথিবীকে গড়তে হলে সবার আগে নিজেকে গড়ো। ঠিক ঘুনেধরা এ সমাজটাকে গড়তে হলে সবার আগে তোমার নিজেকে তৈরী হতে হবে। তোমাকে তোমার রবের সান্নিধ্য লাভ করতে হবে। কবি ফররুখের সাতসাগরের মাঝি তোমাকে হতে হবে, পাঞ্জেরীও তোমাকে হতে হবে। তোমার নবীর দেখানো পথে তোমাকে চলতে হবে।

তুমি যে ধর্মের অনুসারীই হনা কেন তোমাকে একনিষ্ঠ ধার্মিক হতে হবে। তোমার ধর্ম গ্রন্থ থেকে শিক্ষা নিয়ে সেভাবে পথ চলতে হবে। সকল প্রকার অপশক্তিকে পরাজিত করতে হবে। মনে রাখবে মানুষের শত্রু বা অপ শক্তি হল একমাত্র শয়তান। শয়তানকে কখনো তোমার উপর বিজ্যী হতে দেয়া যাবেনা। তাহলেই তোমার দ্বারা এ সমাজ পরিবর্তন করা সম্ভব।

হে তরুণ উঠে এস মানুষকে কল্যাণের দিকে ডাক, মানুষকে জান্নাতের পথ দেখাও। কবি মতিউর রহমান মল্লিক তার একটি গানে বলেছেন -এই দুর্যোগে এই দুর্ভোগে আজ জাগতেই হবে জাগতেই হবে তোমাকে জীবনের এই মরু বিয়াবানে প্রান আনতেই আনতেই হবে তোমাকে।

লেখকঃ এম ফিল গবেষক
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

Facebook Comments